1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:২৯ পূর্বাহ্ন

পদ্মায় ভাঙন আতঙ্কে সরিয়ে নেওয়া হচ্ছে শত শত বাড়িঘর

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ২ অক্টোবর, ২০১৯
ভাঙ্গনরোধে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে বালুভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, ডেস্ক রিপোর্ট: ফারাক্কা বাঁধের সবকটি লকগেট একসঙ্গে খুলে দেয়ায় পদ্মা নদীতে পানি প্রবাহ বেড়ে গেছে অনেক। যার ফলে নতুন করে দেখা দিয়েছে ভিন্নমাত্রায় পদ্মা পাড়ের ভাঙন।

পদ্মার পানি অব্যাহত বৃদ্ধি পাওয়ায় ক্রমান্বয়ে ভাঙছে নদীপারের ঘরবাড়ি ও ফসলি জমি। এই ভাঙন আতঙ্কে সরিয়ে নেয়া হচ্ছে শত শত বাড়িঘর। ক্রমাগত পানি বৃদ্ধিতে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নে আবারো শুরু হয়েছে পদ্মার তাণ্ডব। আর এতে ভাঙন হুমকিতে পড়েছে দৌলোদিয়ার লঞ্চ ও ফেরিঘাটসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।

গেল পাঁচ দিনে উপজেলার দৌলোদিয়া ইউনিয়নের ঢল্লাপাড়া, ১ নম্বর বেপারীপাড়া, জলিল মণ্ডলের পাড়া এবং দেবগ্রাম ইউনিয়নের কাউলজানি গ্রামের কয়েকশো বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া ভাঙ্গনের শিকার হয়ে প্রায় তিনশ পরিবারের ভিটেমাটি পানি গর্ভে বিলীন হয়ে গেছে। সরিয়ে নেয়া হয়েছে নেওয়া হয়েছে প্রায় দুইশত পরিবার। তারপরও ওই এলাকার প্রায় পাঁচশত পরিবার ভাঙ্গন আতঙ্কে রয়েছে।

এছাড়াও দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ ঘাট ও ফেরিঘাট সংলগ্ন প্রায় তিন শতাধিক বসতবাড়ি, একটি মসজিদসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে ভাঙন আতঙ্কে।

সোমবার (৩০সেপ্টেম্বর) বিকেলে ভাঙন এলাকা পরিদর্শন শেষে রাজবাড়ী ১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী বলেন, এভাবে ভাঙন অব্যাহত থাকলে দৌলোদিয়া ফেরি ও লঞ্চ ঘাট অচিরেই হুমকির মুখে পড়বে। তাই অন্তত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের যাতায়াত ঠিক রাখতে জরুরিভিত্তিতে ফেরি ও লঞ্চ ঘাট রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রীসহ পানিসম্পদ মন্ত্রীকেও বিষয়টি জানানো হবে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে প্রবল বর্ষণের ফলে গঙ্গা নদীতে পানি প্রবাহ বেড়ে যাওয়ায় ফারাক্কা বাঁধের সবকটি লকগেট একসঙ্গে খুলে দিয়েছে ভারত। যার ফলে সৃষ্ট এই পদ্মার ভাঙন আতঙ্কে দিন পার করছে পদ্মাপারের সাধারণ মানুষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews