Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার : ২০২০ সালের হজ ব্যবস্থাপনা আরো উন্নত হবে বলে জানিয়েছেন ‘হজ এজেন্সীজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (হাব) এর সভাপতি  এম. শাহাদাত হোসাইন তসলিম। তিনি বলেন, ২০১৯ সালের হজ ব্যবস্থাপনায় সকলেই সন্তুষ্ট হয়েছেন।

শনিবার (২৮ সেপ্টেম্বর) চট্রগ্রামে হাব এর উদ্যোগে ‘২০১৯ সালের হজ পরবর্তী মতবিনিময় এবং ২০২০ সালে হজে করণীয় শীর্ষক আলোচনা সভায় একথা জানান তিনি।

এসময় তিনি বলেন, ‘মাত্র কিছুদিন হল হজ ২০১৯ এর কার্যক্রম শেষ হয়েছে। আর এরই মধ্যে ২০২০ সালের হজ ব্যবস্থাপনার উন্নয়নকল্পে হাব এর কার্যক্রম শুরু করে দিয়েছি আমরা’।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন হাব এর সভাপতি জনাব এম. শাহাদাত হোসাইন তসলিম।

আলোচনা সভায় উপস্হিত সকলকে উন্মুক্ত মতামত ব্যক্ত করার সুযোগ দেয়া হয়।  হজ ব্যবস্হাপনার আধুনিকায়ন, ই-হজ ব্যবস্হাপনা, পরিবর্তিত পরিস্হিতিতে ওমরাহ ব্যবস্হাপনায় করণীয়, হজ এজেন্সীর জন্য সৌদি সরকার কর্তৃক আইএটিএ বাধ্যতামূলক করা, হজযাত্রীদের জন্য বিমান পরিবহন ব্যবস্হাপনা, এয়ারলাইন্সের সেবা, থার্ড কেরিয়ার চালু করা, মিনা-আরাফা-মুজদালিফায় সেবার মানোন্নয়ন, মদিনার আদিল্লা অফিসের সেবা নিশ্চিতকরণ, হজযাত্রীদের প্রাক নিবন্ধন ও নিবন্ধনসহ হজ ২০২০ সম্পর্কে করণীয় সকল বিষয়ে বিস্তারিত  আলোচনা হয় সভায়।

উল্লেখ্য গত ২৫ ও ২৬ সেপ্টম্বরে ঢাকায় এবং ২৮ সেপ্টেম্বর চট্রগ্রামে হজ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর উদ্যোগে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এবং এরপরে সিলেটেও আরো একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

bdnewspaper24