Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টারঃ  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব হলেন জনশক্তি কর্মসংস্থান ও  প্রশিক্ষণ ব্যুরো – বিএমইটি’র মহাপরিচালক সেলিম রেজা।

মঙ্গলবার ( ২৪ সেপ্টম্বর ) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সচিব হিসেবে পদোন্নতির সাথে সাথে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয় দক্ষ কর্মকর্তা সেলিম রেজাকে। মঙ্গলবারই নতুন দফতরে যোগ দেন তিনি।

১৯৮৫ সালে বিসিএস প্রশাসন ক্যাডার কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগ দেন তিনি। চাকরির শুরুর দিকে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের শ্রম উইংয়ে প্রথম সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সিনিয়র সহকারি সচিবের দায়িত্ব পান সেলিম রেজা। একই মন্ত্রণালয়ের অধীনে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো- বিএমইটির পরিচালক ( বহির্গমন) ছিলেন তিনি। বিএমইটির সহকারি মহাপরিচালকের দায়িত্বও পালন করেন এই কর্মকর্তা। সবশেষ ২০১৬ সালের এপ্রিলে বিএমইটির মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব পান অভিজ্ঞ এই কর্মকর্তা। টানা তিন বছর ৫ মাস সফল ডিজি হিসেবে দায়িত্ব পালন করায় পুরস্কার হিসেই এই মন্ত্রণালয়ের সচিব করা হলো সেলিম রেজাকে।

বিএমইটির ডিজি থাকাকালে বেশকিছু ইতিবাচক পরিবর্তন এনেছেন সংস্থাটিতে। দক্ষ কর্মী পাঠানোর দিকে গুরুত্ব দেয়া হয় তাঁর সময়ে। এই লক্ষে সারাদেশে বেশ কয়েকটি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার বা টিটিসি প্রতিষ্ঠা করা হয়। টিটিসিগুলোতে বিভিন্ন দেশের ভাষা শিক্ষাও চালু করা হয়। সরকারিভাবে জাপানে কর্মী পাঠানোয় সফল উদাহরণ বিএমইটি। দফতরে প্রশাসনিক কাঠামোতে পরিবর্তনের পাশাপাশি প্রবাসীদের সেবায় ইতিবাচক পরিবর্তন এসেছে এই সময়ে। যেকোন অভিযোগ দ্রুত সমাধান করা, প্রবাসীদের জন্য হেল্প লাইন চালু, নারী কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করাসহ অনেক সফল কাজের উদাহরণ সৃষ্টি করেছেন সেলিম রেজা।

সেলিম রেজার গ্রামের বাড়ি পাবনা জেলার বেড়া উপজেলায়। ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত চাকরির মেয়াদ রয়েছে তাঁর।

bdnewspaper24