Print Friendly, PDF & Email

 

 স্টাফ রিপোর্টার: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এবং সবার সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এসডিজির কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয় বলেও মনে করেন তিনি।

বৃহস্পতিবার (১৯সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘের ‘বাংলাদেশ অফিস ও পররাষ্ট্র মন্ত্রণালয়’ আয়োজিত এক সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, এসডিজি বাস্তবায়নে দৃঢ়ভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। তবে এটি বাস্তবায়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে অর্থায়ন। আর তাই এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী মহলের অংশীদারিত্ব বৃদ্ধি করতে হবে। এছাড়াও রাজনৈতিক প্রতিশ্রুতি বজায় রাখার ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার বক্তব্যে বলেন, জাতিসংঘে যে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে সেটা বাংলাদেশ সরকার সমর্থন করে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সংস্কারের জন্য নেয়া উদ্যোগে এক লাখ মার্কিন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলেও জানান তিনি।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন ইউএনএফপিএর এশিয়া প্যাসিফিক বোজঁর বিভাগের আঞ্চলিক পরিচালক অ্যান্ডারসন। তিনি বলেন, ‘এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের ভূমিকা খুবই ইতিবাচক।  বাংলাদেশের জিডিপি ৭ দশমিক ৫ শতাংশ যেটা এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সর্বোচ্চ’।

এছাড়াও সম্মেলনে আরো বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো।

bdnewspaper24