Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা : ইতালির রাজধানী রোমের রাস্তায় ২ হাজার ইউরোসহ একটি ওয়ালেট কুড়িয়ে পেয়েছিলেন বাংলাদেশি তরুণ মুসান রাসেল। পরে সেটি প্রকৃত মালিককে বুঝিয়ে দিয়েই ব্যাপক আলোচিত হন ইতালি গণমাধ্যমে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর)  রাজধানী  রোমের রাস্তায় একটি ওয়ালেট পড়ে থাকতে দেখেন বাংলাদেশি তরুণ মুসান । পরে সেটি হাতে নিয়ে দেখতে পান ভেতরে অনেক মূল্যবান কাগজপত্র এবং ক্রেডিট কার্ড। আর এরপরই কিছু না ভেবে সরাসরি চলে যান পুলিশ স্টেশনে। সেখানে ওয়ালেটটি জমা দেন। পুলিশ ওয়ালেটটি সম্পর্কে জানতে চাইলে বলেন, তিনি এটি কুড়িয়ে পেয়েছেন। এরপর পুলিশ তাকে ধন্যবাদ জানায় এবং মুসানের ফোন নম্বরটি রেখে দেয়।

এরপর পুলিশ ওয়ালেটের মালিকের সাথে যোগাযোগ করে বলেন একজন ব্যক্তি ওয়ালেটটি কুড়িয়ে পেয়ে জমা দিয়ে গেছে। নিজের হারিয়ে যাওয়া ওয়ালেটটি ফিরে পেয়ে আনন্দিত ওয়ালেটটির মালিক।  পরে তিনি মুসানের সাথে সাক্ষাৎ করতে চাইলে পুলিশ মুসানকে ফোন দেন।

পুলিশ মুসানকে ফোন দিলে শুরুতে সাক্ষাৎ করতে রাজি হচ্ছিলেন না মুসান। কারণ বিষয়টি নিয়ে তিনি জনসমক্ষে আসতে চান না। এতে তার কোন ইচ্ছে নেই কিন্তু পরবর্তীতে রাজি হয়ে ওয়ালেটের মালিকের সাথে দেখা করেন মুসান।

ওয়ালেটটি ফিরিয়ে দেওয়ায় মুসানকে প্রতিদানস্বরূপ পুরষ্কার দিতে চেয়েছিলেন ওয়ালেটের মালিক কিন্তু মুসান প্রতিদান নিতে অস্বীকৃতি জানিয়ে বলেন তিনি এমন কিছু করেননি যার জন্য তাকে পুরস্কৃত করা হবে। তিনি আরো বলেন, এটা আমার কর্তব্য। আমি কাজ করি এবং এই ওয়ালেটটি ঘটনাচক্রে খুঁজে পেয়েছি। এটি আমার নয়।

লা রিপাবলিকা পত্রিকার সাক্ষাতের মাধ্যমে ‘পুরস্কার কেন নিবেন না?’ জানতে চাওয়া হলে তিনি বলেন,এটা আমার কর্তব্য। আমি কাজ করি এবং এই ওয়ালেটটি ঘটনাচক্রে খুঁজে পেয়েছি। এটি আমার নয়। কারণ এটা কোন সম্মানের ব্যাপার হতো না বরং আমি তাকে আমার স্টলে আসার আমন্ত্রণ জানিয়েছিলাম।  আমি খুশি হব যদি উনি আমার দোকানের কাস্টমার হয়।

ওয়ালেটটি কুড়িয়ে পেয়ে ফেরত দিয়েছেন প্রকৃত মালিককে আর এর প্রতিদান হিসেবে গ্রহণ করতে চাননি কোন কিছুই আর এই কারনেই ব্যাপক আলোচনায় উঠে আসেন মুসান রাসেল। যার ফলে স্থানীয় গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তার সততার গল্প।

 

 

bdnewspaper24