Print Friendly, PDF & Email

 

আবুধাবি প্রতিনিধিঃ  সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির উপশহর বানিয়াস এলাকায় প্রথমবারের মতো  পরমেশ্বর ভগবান শ্রী শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন করা হয়েছে।

শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষে এক মহতী সনাতনী ধর্মীয় মহোৎসব শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ এবং মহানাম সংকীর্তণের আয়োজন করা হয় । চৈতন্য মহাপ্রভুর প্রদত্ত দূর্লভ দিব্যনাম প্রচার , বিশ্বশান্তি কামনা এবং সনাতনী ঐক্য জাগ্রত রাখার লক্ষ্যে এই মহানাম যজ্ঞে দূর দুরান্ত থেকে আগত অতিথি ও অগনিত ভক্তদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে উৎসব অঙ্গন । মাঙ্গলিক শঙ্খের ধ্বনির মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এরপর যথারীতি গুরুস্তুতি, পঞ্চতত্ত্ব আহবান এবং প্রভাতী কীর্তনের মধ্যে দিয়ে প্রথম পর্বের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের শ্রীকৃষ্ণের জন্য আরতি ও কীর্তন, ব্রক্ষসংহিতা পাঠ, রাধামাধব ও লক্ষীনারায়ণের অভিষেক অতিথিদের বরনের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের সূচনা হয়।

এরপর যথারীতি আসর কীর্তন, ভোগারতি, শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ, আনন্দবাজারে মহাপ্রসাদ বিতরন ও মহানাম সংকীর্তন। নামসুধা বিতরন করেন আগত বিভিন্ন সংঘ উক্ত অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্হিত ছিলেন মৃণাল কান্তি ধর, প্রকৌশলী সৌরভ বিশ্বাস, অনুপম ধর, কার্তিক বাবু, প্রমোদ পাল, সাংবাদিক সঞ্জীত কুমার শীল, বলরাম বাবু, অপু দাস, প্রসেনজিৎ কুমার শীল, দিলীপ দাস, অনিল দাস, সজল চৌধুরী, পুলক চৌধুরী, সঞ্জয় শীল সহ আরো অনেকে।

অনুষ্ঠানে চার শতাধিক ভক্তবৃ্ন্দের সরব উপস্হিতিতে এই মহোৎসব সনাতনীদের মিলনমেলায় পরিনত হয়।বক্তারা বলেন একটি মানবিক সমাজ গঠনে পারস্পরিক শ্রদ্ধাবোধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তাই সব ধর্মে পারিবারিক বন্ধনের উপর গুরুত্বারোপ করা হয়েছে। বক্তারা আরো বলেন মানুষ সামাজিক জীব তাই শুধু নিজেকে নিয়ে ব্যস্ত না থেকে সমাজ থেকে অন্যায় অবিচার নিপীড়ন ও হানাহানি দূর করে মানুষের মানুষের অকৃত্রিম ভালোবাসা ও সম্প্রীতির বন্ধন গড়ে তোলা ছিল শ্রীকৃষ্ণের মূল ভাবনা। উপস্হিত সকল অতিথি ভক্তদের পরিবেশনায় সমাপনী কীর্তন এবং শান্তির বাণী পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

bdnewspaper24