Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টারঃ পবিত্র  হজ পালন শেষে দেশে ফিরতে শুরু করেছেন হাজীরা।

শনিবার রাত সাড়ে আটটায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট ( বিশেষায়িত)   হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ৪১৮ জন হাজী নিয়ে দেশে আসে ফ্লাইটটি।

হজ পালন শেষে ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট অধিকাংশ হাজী। শুধু আরাফাতের ময়দানে ঝড় ও বৃষ্টিতে তাবু উড়ে যাওয়ায় ভোগান্তির কথা জানিয়েছেন অনেকেই। কয়েকটি এজেন্সির খাবারের মান ভালো ছিলো না বলেও অভিযোগ পাওয়া গেছে। তবে সবকিছুর পরও হজ সম্পন্ন করতে পেরে সন্তুষ্ট হাজীরা।

হজ পালনে নিজের, পরিবারের,  দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি কামনা করেছেন মুসল্লিরা। আবারো পবিত্র হজ পালনের আশার কথা জানিয়েছেন অনেকেই।

এদিকে বিমানের প্রথম হজ ফ্লাইটের যাত্রীদের স্বাগত জানাতে এয়ারপোর্টে উপস্থিত ছিলেন, সংস্থাটির জনসংযোগ শাখার উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার। তিনি বলেন, ১৫ সেপ্টম্বর পর্যন্ত ফিরতি হজ ফ্লাইট চলবে। যাত্রীদের জমজমের পানি বুঝিয়ে দেন তিনি। কঠোর নজরদারির কারণে এবারের ব্যবস্থাপনা ভালো রয়েছে বলেও জানান তিনি।

শনিবার বিমানের দুটি এবং সৌদি এয়ারলাইন্সের তিন ফ্লাইটে হাজীরা দেশে এসেছেন।

এ বছর হজ পালনে  যাওয়াদের মধ্যে সৌদি আরবের মক্কা, মদীনা, জেদ্দা, মিনা, আরাফাত এবং মুযদালিফায় মারা গেছেন ৭৭ জন। এর মধ্যে ৬৮ জন পুরুষ এবং ৯ জন নারী রয়েছে। সরকারী এবং বেসরকারী ৫৯৮টি এজেন্সির মাধ্যমে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন ( ব্যবস্থাপনাসহ)  বাংলাদেশি এ বছর হজ পালনের জন্য সৌদি আরব আসেন।

bdnewspaper24