Print Friendly, PDF & Email

 

আব্দুল হালিম নিহন, সৌদি আরবঃ  শনিবার থেকে শুরু হচ্ছে হজের ফিরতি ফ্লাইট, চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ৪১৯ জন হজযাত্রী নিয়ে স্থানীয় সময় শনিবার বেলা ১১টায় জেদ্দা থেকে ছেড়ে যাবে বিমানে বিজি ৩৫০২ ফ্লাইট।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের ৩৫০টি ফ্লাইটে দেশে ফিরবেন প্রায় ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি হজযাত্রী। জেদ্দা বিমানবন্দরে বাংলাদেশি হাজিদের সেবা দিতে কাজ শুরু করেছেন বাংলাদেশ থেকে আসা বিমানের ৭১ জন কর্মকর্তা-কর্মচারীসহ জেদ্দা স্টেশন কর্মরতরা। হাজিদেরকে সর্বোচ্চ সেবা দিয়ে বিড়ম্বনা ছাড়াই হজ ফ্লাইট পরিচালনার জন্য সব রকমের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

হজে আসার সময় রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় হাজিদের লাগেজ নিজ নিজ হোটেলে পৌঁছে দেয়ার ব্যবস্থা ছিলো। কিন্তু ফিরতি ফ্লাইট রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় না থাকায় হাজিদেরকে তাদের লাগেজ নিজ দায়িত্বে বহন করতে হবে। লাগেজসহ মক্কা থেকে হাজিদেরকে জেদ্দা বিমান বন্দরে পৌঁছে দেয়ার জন্য কাজ করছে মক্কা বাংলাদেশ হজ মিশন। বিমানের যাত্রীরা ঢাকা এয়ারপোর্ট থেকে এবং সৌদিয়ার যাত্রীরা জেদ্দা এয়ারপোর্ট থেকে ৫ লিটার জমজমের পানি বিনামূল্যে নিতে পারবেন বলে জানিয়েছে মক্কা হজ কাউন্সিলর মোহাম্মদ মাকসুদুর রহমান।

এ পর্যন্ত ৩৬টি এজেন্সির বিরুদ্ধে হাজিদের দেয়া লিখিত অভিযোগ পেয়েছে বাংলাদেশ হজ মিশন মক্কা। অভিযোগের মধ্যে ছিল হারাম শরীফ থেকে বাসা দূরে দেয়া, খাবারের মান খারাপ থাকা, গাইড না থাকা, এজেন্সি মালিক বা তার প্রতিনিধিদের কাছ থেকে যথাযথ সহযোগিতা না পাওয়া। প্রাপ্ত অভিযোগ যাচাই-বাছাই করে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে হজ কাউন্সিলর মাকসুদুর রহমান।

এ বছর হজ পালনে আসা হাজিদের মধ্যে সৌদি আরবের মক্কা, মদীনা, জেদ্দা, মিনা, আরাফাত এবং মুযদালিফায় মারা গেছেন ৭৭ জন। এর মধ্যে ৬৮ জন পুরুষ এবং ৯ জন নারী রয়েছে। সরকারী এবং বেসরকারী ৫৯৮টি এজেন্সির মাধ্যমে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন বাংলাদেশি এ বছর হজ পালনের জন্য সৌদি আরব আসেন।

bdnewspaper24