1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:২৩ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় সাগরপথে মানব পাচার: ১মাসে গ্রেফতার ৪৬ বাংলাদেশি

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ৪ আগস্ট, ২০১৯
Print Friendly, PDF & Email

 

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: ফের সক্রিয় হয়ে উঠছে মানব পাচার চক্র। চক্রের প্ররোচনায় সাগর পথে  মালয়েশিয়া প্রবেশের দায়ে আটক হচ্ছে বাংলাদেশিরা। গত এক মাসে ৪৬ বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ। উভয় দেশের কঠোর অবস্থানের পরও সাগর পথে চলছে মানব পাচার।

৩ আগষ্ট বেটালিয়ান চারের একটি অভিযানে সেলাংগারের কামপুং তাংজুন সেপাং এলাকা থেকে ১৩ জন বাংলাদেশিকে আটক করে। ব্যাটেলিয়ান চারের কমান্ডার জুলফেন্ডি সাংবাদিকদের জানান, আটককৃত সবাই এদেশে অবৈধ ভাবে প্রবেশে করে। এরপর তারা প্রাইভেট কারে করে গন্তব্য স্থানে যাওয়ার সময় সন্দেহ হলে ওই প্রাইভেট কার চেক করে ১৩ জন বাংলাদেশিসহ স্থানীয় চারজনকে আটক করে পুলিশ।

গত ৬ জুলাই  অবৈধ প্রবেশের দায়ে আটক হয় আরো ৩৩ বাংলাদেশি। একটি সূত্রে জানা গেছে, মালয়েশিয়া থেকে সবুজসংকেতের মাধ্যমে বাংলাদেশ থেকে অবৈধ পথে মালয়েশিয়ায় বাংলাদেশিদের নিয়ে আসছে মানব পাচার চক্র। যার নেপথ্যে রয়েছে উভয় দেশের রাঘববোয়ালরা। জনপ্রতি তিন থেকে চার লাখ টাকা চুক্তির বিনিময়ে মালয়েশিয়ায় নিয়ে আসছে ।  পৌঁছানোর পর টাকার বিনিময়ে মুক্তি দেওয়া হয় এ পথে আসা বাংলাদেশীদের। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবাসী ক্ষেভে প্রকাশ করে বলেন, যতদিননা এ চক্রের মূল উৎপাটন না করা হয় ততদিন সাগর পথে লোক আসবেই। ডিলেডালা অবস্থানে থেকে এ পথ করা যাবেনা। ওই প্রবাসী বলেন, আটক হওয়া বাংলাদেশিদের বাড়িতে যোগাযোগ করলেই বেরিয়ে আসবে কারা এই কলকাঠি নাড়ছে এবং কারা এই মানব পাচারের সঙ্গে জড়িত ।

এদিকে দেশটিতে থাকা অবৈধ অভিবাসীদেও সাধারন ক্ষমা ঘোষনা দিয়েছে সেদেশের সরকার। ১ আগষ্ট থেকে শুরু হয়েছে বিফোরজি নামের এ কর্মসূচি।  ইতিমধ্যে বিভিন্ন দেশের অবৈধ  অভিবাসীরা নিজ নিজ দেশে মালয়েশিয়া ছাড়তে শুরু করেছে। এ কর্মসূচির অধীনে প্রায় ৪ লাখ অবৈধ অভিবাসী যারযার দেশে ফিরে যাবে বলে বলছে দেশটির ইমিগ্রেশন বিভাগ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews