ছবি: প্রবাস বার্তা
Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার : এবছরের হজ ব্যবস্থাপনায় এখন পর্যন্ত বাড়ি ভাড়া করেনি এমন ৫৫ এজেন্সিকে তলব করেছে হজ অফিস। শুক্রবার বিকাল তিনটার মধ্যে সংশ্লিষ্ট হজ এজেন্সি কর্তৃপক্ষকে আশকোনা হজ ক্যাম্পে আসতে বলা হয়েছে।

সাইফুল ইসলাম , পরিচালক হজ

শুক্রবার সকালে হজ ক্যাম্পে পরিচালক সাইফুল ইসলাম  বলেন, ‘এখনো যে সকল এজেন্সি ভিসা করার বিষয়ে পিছিয়ে রয়েছে, বাড়তি সতর্কতার জন্য তাদেরকে ডাকা হয়েছে।’

তলব করা এজেন্সি তালিকা (১)

জানা গেছে ৯ টি এজেন্সিকে যোগাযোগ করে পাচ্ছে না হজ অফিস। এ বিষয়ে হজ পরিচালক বলেন,         ‘অনেকের সাথে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। তারা হয়তো সৌদি আরবে অবস্থান করছেন। তবে চেষ্টা করা হচ্ছে।’

তলব করা এজেন্সির তালিকা (২)

হজ এজেন্সিগুলোর সংগঠন হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, “সকল এজেন্সিই বাড়ি ভাড়া করেছে। কিন্তু সৌদি আরবের নতুন কিছু নীতিমালায় সমস্যা সৃষ্টি হয়েছে। নিয়ম অনুযায়ি হজের জন্য বাড়ি ভাড়া দিতে, সৌদি কর্তৃপক্ষের বিশেষ অনুমোদন লাগে। শেষ সময়ে অনেক বাড়ি এই অনুমোদনের জটিলতায় হজের অনলাইন সিস্টেমে যুক্ত হতে পারছে না। তবে বাড়ি ভাড়া করেছে প্রায় সবগুলো এজেন্সি।”

হাব সভাপতি

যেসকল এজেন্সিকে পাওয়া যাচ্ছে না তাদের বিষয়ে হাব সভাপতি বলেন, সকলে মিলেই চেষ্টা করা হচ্ছে। দ্রুতই সংকটের সমাধান হবে বলে আশা করছেন তিনি।

এবছর বাংলাদেশ থেকে পবিত্র হজ পালন করছেন ১ লাখ ২৬ হাজার ৫০৮ জন। শুক্রবার সকাল পর্যন্ত ভিসা হয়ােছে ৬৯ হাজার ৮৪৬ জনের ভিসা হয়েছে। শুক্রবার সকাল পর্যন্ত সৌদি আরব গিয়েছেন ৩৫ হাজার ৮৭ জন হয যাত্রী।

এ বছর হজ কার্যক্রমে অংশ নিয়েছে ৫৯৮ টি এজেন্সি।

 

bdnewspaper24