Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টারঃ এবছরের পবিত্র হজের ফ্লাইট শুরু হচ্ছে বৃহস্পতিবার (৪ জুলাই)। সকাল ০৭:১৫ মিনিটে ৪১৯ জন হজ্জ-যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে হজ্জের প্রথম ফ্লাইট বিজি-৩০০১।

একই দিনে সকাল ১১:১৫ মিনিটে বিজি-৩১০১ , বিকাল সোয়া ৩ টায় বিজি-৩২০১, রাত সোয়া ৭ টায় বিজি-৩৩০১  এবং সিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত  সোয়া ৮ টায় জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে।

বুধবার (৩ জুলাই) আশকোনা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম প্রবাস বার্তাকে জানান, সকল প্রস্তুতি শেষ হয়েছে। এবছর হজ ব্যবস্থাপনায় কোন সমস্যা হবে না বলে আশা করেন তিনি। প্রথম ফ্লাইটের সকল যাত্রীর ভিসা ও টিকিট সম্পন্ন হয়েছে বলেও জানান হজ পরিচালক। প্রথম দিনের কোনো ফ্লাইটের যাত্রীদের অভিযোগ নেই বলেও জানান সাইফুল ইসলাম।

হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ- হাব সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম জানান, এবছর হজের ভিসা ইস্যুতে সমস্যায় পড়তে হচ্ছে অনেক এজেন্সিকে। সৌদি সার্ভারে জটিলতার কারণে ভিসা ইস্যুতে বিলম্ব হচ্ছে। অনেক এজেন্সির দুই তিনটি ভিসা না হলে তার পুরো যাত্রীর ফ্লাইট করা সম্ভব হচ্ছে না।

এবিষয়ে হজ পরিচালক সাইফুল ইসলাম বলেন, ২/১ জনের জন্য পুরো গ্রুপের ফ্লাইট বাতিলের সুযোগ নেই। বলেন, ভ্রমণের ক্ষেত্রে এটা মেনে নিতে হবে। তবে এই সমস্যাটি সমাধানের জন্য সৌদি কর্তৃপক্ষের সাথে সব সময় আলোচনা চলছে বলেও জানান হজ পরিচালক।

এদিকে বুধবার সকাল থেকেই হজ ক্যাম্পে আসতে শুরু করেছেন যাত্রীরা। যাদের ফ্লাইট ৪,৫,৬ জুলাই তারা এরই মধ্য ক্যাম্পে অবস্থান করছেন। এবারের হজ ব্যবস্থাপনায় খুশি তারা।

এবছর ৫০ থেকে ৬০ হাজার হজ যাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হবে। এজন্য সেসকল যাত্রীকে ফ্লাইটের অন্তত ১০ ঘন্টা আগে আশকোনা হজ ক্যাম্পে উপস্থিত থেকে রিপোর্ট করতে বলা হয়েছে। ধর্ম মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এই আহবান জানানো হয়।

 

bdnewspaper24