Print Friendly, PDF & Email

 

 ফখরুল ইসলাম, জাপানঃ জাপানে পড়তে আসা বাংলাদেশের মেধাবী ছাত্রছাত্রী অনেকেই  উচ্চ শিক্ষা শেষে অভিবাসী প্রক্রিয়ায় জাপানে স্হায়ী হয়েছেন। পাশাপাশি  কর্মক্ষেত্রে নানা প্রতিকূলতা পেড়িয়ে মুলধারায় নিজেদের প্রতিষ্ঠা করেছেন। কেউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকচিকিৎসকইন্জিনিয়ার,রিসার্চার ,   বিজ্ঞানী ,কনসাল্টেন্টসহ মর্যাদা সম্পন্ন পেশায় নিয়োজি।   যারা পরিবার পরিজন নিয়ে বসবাস করছেন অনেকে। এই পেশাজীবিদের  সংগঠনবাংলাদেশ প্রফেশনাল সোসাইটি (BPS), জাপান।  নিজেদের মধ্যে যোগাযোগের বন্ধন, কর্মক্ষেত্রের অর্জিত অভিজ্ঞতা এবং অর্জিত শিক্ষা কাজে লাগিয়ে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে BPS জাপান।

ছবির বা থেকে ড. নাজমুল আহসান, ড. সাইদ জামান, ড.কামরুজ্জামান, ড.জাকির হোসেন

রবিবার (৩০ জুন) টোকিওর ওকুবো অন্চলের একটি বাংলাদেশী রেস্টুরেন্টে নতুন কার্যনির্বাহী কমিটির নাম ঘোষনা করা হয়। আমন্ত্রিত অতিথী হিসেবে উপস্হিত ছিলেন কাজী ইনসানুল হকমিডিয়ার আল মামুন। নতুন এ কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন ড: কামরুজ্জামান( Senior Ship Surveyor/Auditor, Nippon Kaiji Kyokai) এবং সাধারণ সম্পাদক ড: সাদ জামান(Research Director, Mitsubishi Chemical Aqua Solutions) উপদেস্টা হিসেবে ড: নাজমুল আহসান(Associate Prof, Tokyo University) এবং ড: জাকির হোসেন (Associate Prof, Gumma University)

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সহ-সভাপতি ড: আব্দুল মুকিত (Principal Technical Consultant, MathWorks) যূগ্ম সম্পাদক সৈয়দ হোসেন আহমদ(IT Manager, Destiny Inc.), কোষাধক্ষ আসাদ জামান (Director, ORACLE) , সদস্য পদে অসীমানন্দ মল্লিক (Manager, SF Engineering) , ড: সাব্বির আলম (Manager, ALNETZ) , ড: খলিলুর রহমান (Expart and Assitant Manager, Suzuki Motor Corporation) এবং ড: সারবানু দাস (Principal Engineer, Western Digital Corporation)।

ড: সাদ জামান(লিংকন) ও কজন সমমনা বন্ধূ মিলে এরকম একটি সোসাইটি প্রতিস্ঠার ভাবনা থেকে BPS গোড়াপত্তনউল্লেখ্য, BPS ২০১৭ সাল থেকে প্রবাসী প্রফেশনাল বাংলাদেশিদের নিয়ে বিভিন্ন জনকল্যাণমূলক কাজ করার চেষ্টা করে আসছে। সরকারের উদারনীতির কারনে বর্তমানে জাপান বিদেশীদের জন্য একটি আকর্ষনীয় দেশ দেশটির শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা অতি উন্নত হওয়াতে অনেক   প্রফেসনাল  বাংলাদেসী জাপানে  স্থায়ীভাবে বসবাস করছে। জাপানে বসবাসের জন্য বিদেশীদের প্রধান সমস্যা ইংরিজীতে তথ্যের অপ্রতুলতা। এ ব্যাপারে BPS ইনফর্মেশন টিম প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে বাংলাদেশী কমিউনিটির সবার জন্য উন্মুক্ত করবে পাশাপাশি প্রবাসীদের সন্তানদের পড়াশুনার ব্যাপারে BPS এডুকেশান ফোরাম কাজ করবে।কার্যনির্বাহী কমিটি জাপানের সব প্রবাসী বাংলাদেশিদের নিয়ে প্রবাসীদের কল্যাণে কাজ করার আশাবাদ প্রত্যাশা করেন

bdnewspaper24