1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৮:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আমিরাতে মধ্যাহ্ন বিরতি আইন কার্যকর হওয়ায় প্রবাসীদের স্বস্তি সৌদি প্রবাসীদের ফ্লাইটের নতুন নির্দেশনা দিল বিমান স্পেনে শেখ হাসিনার কারামুক্তি দিবস পালন বিদেশগামী কর্মীদের দ্রুত ভ্যাকসিন দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা ডিসেম্বরের মধ্যে সব খাত চালু করতে চায় মালয়েশিয়া “বিগো লাইভে” প্রবাসীদের টার্গেট করেন তারা স্পেনের লেলিদায় বাংলাদেশিদের জন্য মসজিদ ও কবরস্থান তৈরির আশ্বাস মালয়েশিয়ায় দূতাবাসকর্মী হারুনুর রশিদের দাফন সম্পন্ন দক্ষিণ আফ্রিকায় কর্মচারীর ছুরিকাঘাতে প্রাণ গেল বাংলাদেশির আমিরাতে ছয় বছর অবৈধভাবে থাকার পর দেশে ফিরলেন ক্যান্সার আক্রান্ত নূর হোসেন

সকল শ্রমবাজারে সব এজেন্সি কাজ করতে পারবে, বায়রা-মন্ত্রণালয় বৈঠক

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯
Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার: বিদেশের সব শ্রমবাজারে নিবন্ধিত সকল রিক্রুটিং এজেন্সি কর্মী পাঠাতে পারবে। এবিষয়ে রিক্রুটিং এজেন্সিগুলোর সংগঠন বায়রা এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রণালয় এক সাথে কাজ করবে।

মঙ্গলবার (১৮ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রণালয় সভাকক্ষে বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি বায়রার সাথে আলোচনায় এবিষয়ে একমত হন প্রতিমন্ত্রী ইমরান আহমেদ এবং বায়রার সভাপতি বেনজির আহমেদ এমপি।

মালয়েশিয়ার পর সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের শ্রমবাজারে সিন্ডিকেট হচ্ছে- এমন প্রচারণার বিষয়ে মন্ত্রণালয়কে অবহিত করেন বায়রার নেতারা। এসময় প্রতিমন্ত্রী ইমরান আহমেদ জানান, কোন শ্রমবাজারে আর সিন্ডিকেট হবে না। বলেন, যেসকল এজেন্সির সক্ষমতা আছে তারা কর্মী পাঠাতে পারবে। এবিষয়ে মন্ত্রণালয় সব পদক্ষেপ নিবে বলেও জানান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ।

একইসাথে, কম খরচে এবং বিদেশে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করে কর্মী পাঠাতে রিক্রুটিং এজেন্সিগুলোর প্রতি আহবান জানিয়েছেন প্রতিমন্ত্রী।

ইমরান আহমেদ বলেন, রিক্রুটিং এজেন্সিগুলোর অনেক ভূমিকা রয়েছে এই খাতে। কিন্তু অতিরিক্ত অভিবাসন ব্যয়ের কারণেই কর্মীদের ভোগান্তি বাড়ছে। আবার অনেক সময় বিদেশে যেই কাজের কথা বলা হয় সেই কাজ পায় না কর্মীরা । প্রতিমন্ত্রী বলেন, এজেন্সি কিংবা মাঠ পর্যায়ের কোন এজেন্ট, যেই এই হয়রানিতে জড়িত থাকবে তাদের বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আলোচনায় বায়রার পক্ষ থেকে কয়েকটি প্রস্তাবনা দেয়া হয় । এরমধ্যে রিক্রুটিং এজেন্সির প্রোপ্রাইটরশীপ  গুলোর মালিকের মৃত্যু হলে সেই লাইসেন্সগুলো সচল রাখা। অনেক লাইসেন্স অকার্যকর আছে, সেগুলো সচল করার উদ্যোগ নেয়া। বৈধভাবে কর্মী পাঠালে সেক্ষেত্রে যেনো মানবপাচার আইনে মামলা না হয়। এজেন্সিগুলো তাদের শাখা কিভাবে বিস্তৃত করবে। লাইসেন্সপ্রাপ্ত সকল এজেন্সিকে বায়রার সদস্য করা।

বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান প্রবাস বার্তাকে জানান, বৈঠকে প্রতিমন্ত্রী বলেছেন, কম খরচে অধিক সংখ্যক কর্মী পাঠানোর বিষয়ে সকলকে কাজ করতে হবে। সেক্ষেত্রে মন্ত্রণালয়ের সব ধরণের সহায়তার আশ্বাস দিয়েছেন।

বায়রা মহাসচিব বলেন, সকল সদস্যরা যেনো সব শ্রমবাজারে কর্মী পাঠাতে পারেন সেবিষয়ে পদক্ষেপের অনুরোধ জানান বায়রা নেতারা। প্রতিমন্ত্রী এ বিষয়ে সব ধরনের পদক্ষেপের আশ্বাস দিয়েছেন।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান, জনশক্তি কর্মসংস্হান ও প্রশিক্ষণ ব্যুরো- বিএমইটির মহাপরিচালক সেলিম রেজাসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বায়রার সভাপতি বেনজির আহমেদ, মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান, সাবেক সভাপতি নূর আলী, সিনিয়র সাহ-সভাপতি শফিকুল ইসলাম ফিরোজসহ নির্বাহী কমিটির অধিকাংশ সদস্য উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews