Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার: বন্ধ থাকা মালয়েশিয়া শ্রমবাজার চালুর বিষয়ে যৌথ ওয়ার্কিং গ্রুপ-জেডব্লিউজি বৈঠকে যোগ দিতে মালয়েশিয়া গেলেন পাঁচ কর্মকর্তা।

মঙ্গলবার ( ২৮ মে) মালয়েশিয়া গিয়েছেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো -বিএমইটি’র মহাপরিচালক সেলিম রেজা,     প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফজলুল করিম ও উপ সচিব আবুল হোসেনসহ আইন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন করে কর্মকর্তা।

মন্ত্রণালয় থেকে জানা গেছে, ২৯ ও ৩০ মে মালয়েশিয়ায় দুদেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে শ্রমবাজার চালুর বিষয়ে পদ্ধতি চুড়ান্ত হতে পারে।

জেডব্লিউজি বৈঠকে গুরুত্ব পাবে, কবে থেকে শ্রমবাজার চালু হবে, কোন পদ্ধতিতে কর্মী যাবে,  অভিবাসন ব্যয় কতো হবে ইত্যাদি।

তবে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের বড় দাবি, দেশটিতে থাকা অবৈধ কর্মীদের বিষয়টি। এই কর্মীদের নতুন করে বৈধ করা অথবা সহজ শর্তে দেশে আসার কোন ব্যবস্থা করা যায় কি না- সেটি বৈঠকে উত্থাপন করার দাবি প্রবাসীদের।

এই বৈঠকে সব ঠিক হলে এরপর প্রস্তাবনাগুলো মালয়েশিয়া সরকার তাদের মন্ত্রিসভায় উপস্থাপন করবে। সেখানে অনুমোদন হলেই কর্মী যাওয়ার বিষয়টি চুড়ান্ত হবে।

গেলো বছরের ১লা সেপ্টম্বর থেকে বন্ধ হয় মালয়েশিয়ায় কর্মী পাঠানোর অনলাইন পদ্ধতি এসপিপিএ।

শ্রমবাজার চালু করার বিষয়ে ১১ মে থেক সপ্তাহব্যাপী মালয়েশিয়া সফর করেন প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্হান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ। সফরে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী ও মানবসম্পদ মন্ত্রীর সাথে বৈঠকে যৌথ ওয়ার্কিং গ্রুপের মিটিং এর তারিখ ঠিক হয়।

 

bdnewspaper24