1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৮:১২ পূর্বাহ্ন
শিরোনাম :

মালয়েশিয়ায় বাংলাদেশ ফোরাম এসোসিয়েশনের বর্ষবরণ

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০১৯
Print Friendly, PDF & Email
আহমাদুল কবির, মালয়েশিয়া: পহেলা বৈশাখ এখন আর বাংলাদেশেই সীমাবব্ধ নেই ছড়িয়ে পড়েছে দেশ থেকে দেশান্তরে প্রবাসের শহরে শহরে। সকল না পাওয়ার বেদনাকে ধুয়ে মুছে, প্রকৃতিকে অগ্নিস্নানে সূচি করে তুলতেই আসে বৈশাখ। ঐতিহ্যবাহি উৎসব বাংলা নববর্ষকে নতুন স্বপ্ন, উদ্যম ও প্রত্যাশার আলোয় রাঙানো বাংলা বছরকে বরণ করে নিলো মালয়েশিয়া প্রবাসীরা।
মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম এসোসিয়েশনের উদ্যোগে ব্যাপক বর্ণাঢ্য অনুষ্ঠানসূচির মধ্যে দিয়ে উদযাপন হয়েছে বাংলা নববর্ষ। রাজধানী কুয়ালালামপুরের ক্রাফ্ট কালচারাল সেন্টারে বর্ষবরন অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন, হাইকমিশনার মহ.শহীদুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফখরুল ইসলাম শুভ,  মালয়েশিয়া ট্যুরিজম এন্ড কালচারাল মন্ত্রনালয়ের সেক্রেটারি মি: তান, মালয়েশিয়া ষ্ট্যান্ডার্ড ব্যাংকের সিইও মি: আনোয়ার আবরার।
এ ছাড়া হাই কমিশনের প্রথম সচিব শ্রম মো: হেদায়েতুল ইসলাম, প্রথম সচিব কন্স্যুলার মো: মাসুদ হোসাইন,এসোসিয়েশনের সহ সভাপতি ডা: শংকর পোদ্দার, মো: আব্দুল আউয়াল রাজন, এসোসিয়েশনের সদস্য ও মালয়েশিয়ায় বিভিন্ন কলেজ ইউনিভার্সিটিতে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে র‌্যাফেল ড্র বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
বর্ষবরণ উৎসবের সভাপতিত্ব করেন, এসোসিয়েশনের সভাপতি প্রফেসর আবুল বাসার। এসোসিয়েশনের সভাপতি প্রফের আবুল বাশার বলেন, বাঙালির ঐতিহ্য গৌরবে গাঁথা পহেলা বৈশাখ। পহেলা বৈশাখকে ঘিরে দেশের মতো প্রবাসেও চলে আনন্দের উৎসব। প্রবাসে বাঙালিদের আনন্দ দিতে আমরা প্রতিবছর উৎসবের আয়োজন করে আসছি। আমাদেদের বাঙ্গালীয়ানা উৎসব উপভোগ করেন মালয়েশিয়ান নাগরিকসহ বিদেশিরাও। সকল প্রবাসীদের অক্লান্ত প্রচেষ্টায় আমাদের ঐতিহ্যকে প্রবাসের মাটিতে তুলে ধরতে। মালয়েশিয়ায় বাঙ্গালীয়ানা বর্ষবরণ অনুষ্ঠানে ভ্রাতৃত্ববোধ, দেশের প্রতি নাড়ির টান দেখে অতিথি ও দর্শকরা অভিভূত হয়েছেন।
সংগঠনের আয়োজনে ছিল বৈশাখী মেলা, পিঠা-পুলি’র আয়োজন, মনোমুগ্ধকর নাচ, গান। বর্ষবরণের অনুষ্ঠানে প্রবাসী বাঙালিদের উপস্থিতি ছিলো দেখার মতো। জমকালো বৈশাখি রকমারি বর্ণিল অনুষ্ঠানে প্রবাসীদের মিলন মেলায় পরিণত হয়। এ যেন এক টুকরো বাংলাদেশ।
সার্বজনীন উৎসবে নববর্ষ উদযাপনে একসঙ্গে সবাই গেয়েছে ‘এসো হে বৈশাখ এসো এসো’। পহেলা বৈশাখে মেয়েরা খোঁপা আর বেণীতে ফুল গোঁজে রঙ-বেরঙের শাড়ি, সালোয়ার-কামিজ পোশাক পড়ে হাতভরা চুড়ি আর ছেলেরা পাঞ্জাবি, ফতুয়া পড়ে সবাই আনন্দে মেথে উঠেছিলো বৈশাখি অনুষ্ঠানে। বর্ষবরণের অনুষ্ঠানে প্রবাসীদের জন্য ইলিশ মাছ, পান্তাভাত, সাদা ভাত, ডাল, আলুভর্তা, বেগুন ভর্তা, চেপা ভর্তা, ব্রকলি ভর্তা, পায়েস, কাঁঠাল বিচি ভর্তা, লাল মরিচ ভাঁজাসহ রকমারি দেশীয় খাবারের আয়োজন করা হয়েছিলো।
দিনব্যাপী এই মেলায় পান্তাভাত থেকে শুরু করে নাচ-গান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতে উঠেন প্রবাসী বাঙালিরা। পুরো অনুষ্ঠানটি মুখরিত ছিল হাবিব ওয়াহিদ ও ফেরদৌস ওয়াহিদসহ বাংলাদেশের একঝাঁক শিল্পীদের ভিন্ন ভিন্ন পরিবেশনায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews