Print Friendly, PDF & Email

আব্দুল হালিম নিহন, সৌদি আরব : সৌদি ইসলামী বিষয়ক মন্ত্রণালয় রমজানের তারাওয়িহ এবং শেষ রাতে তাহাজ্জুত নামাজ পড়াবার জন্য বিশ্বের ৩৫ টি দেশের জন্য ৭০ জন সৌদি ইমামকে অনুমোদন দিয়েছেন ।

আর মাত্র ১ সপ্তাহ পরেই মহিমান্বিত রমজান মাসের শুরু । রমজানের তারাওয়িহ এবং শেষ রাতে তাহাজ্জুত নামাজের ইমামতির জন্য ৩৫টি মুসলিম দেশে ৭০ জন ইমাম পাঠাচ্ছে সৌদি আরব ।

বিশ্বব্যাপী ইসলামের সঠিক জ্ঞান ছড়িয়ে দিতে সৌদি আরবের এই উদ্যোগ । এতে করে বিশ্ব মুসলিমদের সঙ্গে সৌদি আরবের নিবিড় এবং দায়িত্বপূর্ণ যোগাযোগ তৈরি হবে বলে সৌদি আরব মনে করে ।

মন্ত্রণালয়ের প্রতিনিধি আবদুল লতিফ আল আশেইখ বলেন, কুরানে হাফেজ এই ৭০ জন ইমাম সৌদি আরবের শরীয়াহ কলেজ থেকে বাছাইকৃত । যাঁরা ইসলামের গভীর এবং সঠিক জ্ঞানে জ্ঞানান্বিত ।

ইমামগণ বিভিন্ন দেশের মুসল্লিদের সঙ্গে সহজে মিশতে পারবেন, ইসলামের সারল্য এবং এর গভীর ব্যাখ্যা দিয়ে মানুষকে ইসলামের গভীরতার আলোকপাত করতে পারবেন, এবং সুন্দর তিলাওয়াতে কুরানের বৈশিষ্ট্য তুলে ধরতে পারবেন বলে মনে করেন সৌদি কর্তৃপক্ষ ।

সুযোগ্য এই ইমামরা মুসলিম দেশগুলোর জন্য একেকজন সৌদি আরবের দূতের মত । ইসলামের বিষয়ে বিভিন্ন ভ্রান্তি কাটিয়ে ইসলামের নানা বিষয়ে অপব্যাখ্যা দূর করে সঠিক ব্যাখ্যার মাধ্যমে দেশগুলোর মুসল্লিদের সাহায্য করবেন ইমামগণ ।

মুসলিম দেশগুলোর প্রতি সৌদি আরব দায়িত্বশীল, ইমামদের মাধ্যমে এই বার্তাও সৌদি আরব পৌঁছে দিতে চায় !

কোন ৩৫টি দেশে ৭০ জন ইমাম যাচ্ছেন তা এখনও পরিস্কারভাবে ঘোষণা না এলেও, পরবর্তীতে সে তথ্যও প্রকাশ করতে পারে সৌদি ইসলামিক এফেয়ার মন্ত্রণালয় ।

bdnewspaper24