Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : এবছর হজ যাত্রীদের ইমিগ্রেশন সৌদি আরবের পরিবর্তে বাংলাদেশেই সম্পন্ন হবে বলে জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ।

শুক্রবার নিজ দফতরে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান, এতে  করে ইমিগ্রেশনের জন্য বাংলাদেশি হজযাএীদের ঘন্টার পর ঘন্টা সৌদি বিমানবন্দরে অপেক্ষা করতে হবেনা ।

তিনি জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক্সক্লুসিভ জোনে ইমিগ্রেশনের কাজটি শেষ করবেন সৌদি আরবের কারিগরি প্রতিনিধি দল।

এই প্রক্রিয়ার অংশ হিসেবে আগেই অর্থাৎ রমজানে ৮ বিভাগীয় শহরে ডিসি অফিসে হজযাত্রীদের ১০ আঙ্গুলের ছাপ নেয়া হবে।

ধর্মপ্রতিমন্ত্রী আরও জানান, এবার বেশিরভাগ হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় হবে তবে, ২৫ থেকে ৩৫ হাজার হজযাত্রী, যারা নিয়মিত ফ্লাইটে যাবেন তাদের ইমিগ্রেশন সৌদি আরবেই হবে।

যে প্রক্রিয়ায় শাহজালালে ইমিগ্রেশন হবে: চলতি বছর পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন বলে আশা করা হচ্ছে। মোট হজযাত্রীর শতকরা ৫০ ভাগ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও অবশিষ্ট ৫০ ভাগ সৌদি এয়ারলাইন্স পরিবহন করবে।

প্রচলিত রীতি অনুসারে বাংলাদেশ বিমানের যাত্রীরা আশকোনা হজক্যাম্পে ও সৌদি এয়ারলাইন্সের যাত্রীরা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ অংশের ইমিগ্রেশন সম্পন্ন করেন। আসন্ন হজেও একই নিয়মে তারা আশকোনা হজক্যাম্প ও শাহজালালে ইমিগ্রেশন সম্পন্ন করবেন।

এরপর উভয় বিমানের হজযাত্রীদের শাহজালাল বিমানবন্দরের একটি এক্সক্লুসিভ জোনে নিয়ে যাওয়া হবে। সেখানে তাদের সৌদি আরবের জেদ্দায় যে ইমিগ্রেশনের কাজ হতো সেই কাজটি (ফিঙ্গার প্রিন্ট সংগ্রহ ও মিলিয়ে দেখা) ওই এক্সক্লুসিভ জোনে সম্পন্ন করা হবে অর্থাৎ সৌদি আরব অংশের ইমিগ্রেশনের কাজ ওইখানে সম্পন্ন করে হজযাত্রীরা স্ব স্ব বিমানে আরোহণ করে যাত্রা করবেন। এক্সক্লুসিভ জোনের সব কার্যক্রম থাকবে সৌদি আরবের টেকনিক্যাল দলের হাতে। ফলে বাংলাদেশি হজযাত্রীদের জেদ্দা বিমানবন্দরে ৬-৭ ঘণ্টা অপেক্ষা করার বিড়ম্বনা লাঘব হবে।

আট বিভাগে সব হজযাত্রীর দশ আঙুলের হাতের ছাপ সংগ্রহ করা হবে

শাহজালাল বিমানবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য আসন্ন হজে হজ-ভিসার জন্য দূতাবাসে পাসপোর্ট জমা দেয়ার আগেই দেশের আট বিভাগে প্রত্যেক হজযাত্রীর দশ আঙুলের হাতের ছাপ সংগ্রহ করা হবে। ফলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি কর্তৃপক্ষের ইমিগ্রেশন কাজ সহজ হবে।

সংবাদ সম্মেলনে ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিসুর রহামন, হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ- হাব এর মহাসচিব এম শাহাদত হোসেন তসলিম উপস্থিত ছিলেন।

all.bdnewspaper24.com