Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : হঠাৎ করে মধ্যপ্রচ্যগামী সকল উড়োজাহাজ ভাড়া বাড়িয়েছে প্রায় দ্বিগুন । একইসাথে বিদেশগামী কর্মীদের মেডিকেল করা সেন্টারগুলোর সংগঠন গামকাও ফি বাড়িয়ে দিয়েছে। উড়োজাহাজ ভাড়া ও মেডিকেল ফি দ্রুত কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রটিং এজেন্সিস- বায়রা।

মঙ্গলবার ( ৯ এপ্রিল) সকালে রাজধানীর ইস্কাটনের বায়রা কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের সভাপতি সংসদ সদস্য বেনজির আহমেদ ।

সম্প্রতি বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে  ইতিহাদ এয়ারলাইন্স,  ফ্লাই দুবাই, এয়ার এরাবিয়া এবং জেট এয়ারওয়েজ ফ্লাইট বন্ধ করে দেয়। এর প্রভাবে ঐসকল রুটে বাংলাদেশ বিমানসহ অন্য সকল এয়ারলাইন্স ভাড়া বাড়িয়ে দেয়।

স্বাভাবিক সময়ে ঢাকা থেকে জেদ্দা ওয়ানওয়ে টিকিটে ভাড়া ছিলো ২৮ হাজার টাকার মতো। কিন্তু সেই ভাড়া এখন নেয়া হচ্ছে ৪৭ থেকে ৫০ হাজার  টাকা পর্যন্ত।

গামকা মেডিকেল খরচ আগে ৫,৮০০ টাকা নেয়া হলেও এখন সেটা করা হয়েছে ৮,৫০০ টাকা।

মধ্যপ্রাচ্যের অন্য রুটগুলোতেও একই অবস্থা। এতে করে অভিবাসী প্রত্যাশী কর্মীদের ব্যয় বেড়ে যাচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন বায়রার নেতারা।

সভাপতি বেনজির আহমেদ লিখিত বক্তব্যে বলেন, ভাড়া বৃদ্ধির পাশাপাশি টিকিট সিন্ডিকেট  ভোগান্তি বাড়াচ্ছে। এসবের কারণে কর্মীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলেও জানান বায়রা সভাপতি।

উড়োজাহাজের ভাড়া বৃদ্ধি রোধে ‘ওপেন স্কাই পলিসি’ চালুর পরামর্শ দেয় বায়রা।

সাংবাদিকের প্রশ্নের জবাবে বায়রা মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, অভিবাসন ব্যয় বৃদ্ধির জন্য শুধু রিক্রুটিং এজেন্সি দায়ি নয়। এর মাঝে কয়েক হাত বদল হয় একজন কর্মী। হাতবদলের কারনেই ব্যয় বাড়ে। তাই ব্যয় কমাতে কর্মী প্রেরণের পুরো প্রক্রিয়া  অনলাইনে করার পদ্ধতি চালু করা হচ্ছে বলেও জানান বায়রা মহাসচিব।

সংবাদ সম্মেলনে সংগঠনের সিনিয়র  সহ-সভাপতি  শফিকুল আলম  ফিরোজ, সহসভাপতি মনসুর আহমেদ কালাম, যুগ্ম সম্পাদক মিজানুর রহমান, মুক্তিযোদ্ধা মোহাম্মদ তাজুল ইসলাম, এডভোকেট সাজ্জাদ হোসেন, নির্বাহী সদস্য মোহাম্মদ আলী ও লিমা বেগমসহ সংগঠনের নেতারা  উপস্থিত ছিলেন ।

 

all.bdnewspaper24.com

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here